মেনু নির্বাচন করুন
Text size A A A
Color C C C C
সর্ব-শেষ হাল-নাগাদ: ৯ ফেব্রুয়ারি ২০২০

লক্ষ্য ও উদ্দেশ্য

 

লক্ষ্যঃ দক্ষ ও প্রশিক্ষিত নার্সিং জনবল তৈরি ও পদায়নের মাধ্যমে দেশের স্বাস্থ্য সেবা নিশ্চিত করতে এবং সুস্থ জাতি গঠনে নার্সিং ও মিডওয়াইফারি শিক্ষা ও সেবার মান বজায় রেখে  সরকারকে সর্বাত্মক সহযোগিতা করা।

উদ্দেশ্যঃ স্বাস্থ্য সেবার মানোন্নয়নের লক্ষ্যে সরকার  কর্তৃক গৃহীত পরিকল্পনা ও নীতিমালা প্রণয়নে নার্সিং বিষয়ক পরামর্শ ও সহযোগিতা প্রদান ও এর বাস্তবায়ন নিশ্চিত করা।  নার্সিং বিষয়ক বিভিন্ন নীতিমালা, কৌশলপত্র ও নিয়োগবিধিসহ  অন্যান্য বিধিমালা প্রনয়ন ও বাস্তবায়ন নিশ্চিত করা। সর্বোপরি, নার্সিং ও   মিডওয়াইফারি পেশার  উন্নয়নের মাধ্যমে সবার জন্য  গুনগত মানসম্পন্ন নার্সিং ও মিডওয়াইফারি শিক্ষা ও সেবা নিশ্চিত করা। অন্যান্য গুরুত্বপূর্ণ বিষয়গুলো হছে-

  • পদসৃজনপ্রস্তাবনা- বিদ্যমানবিধিবিধানঅনুসরনেজনপ্রশাসন, অর্থমন্ত্রণালয়ওঅর্থবিভাগেরসম্মতিক্রমেপ্রস্তাবিতপদেরবেতনস্কেলঅর্থবিভাগেরবাস্তবায়নঅনুবিভাগহতেযাচাইকরাহয়।প্রশাসনিকউন্নয়নসংক্রান্তসচিবকমিটিরসুপারিশেরভিত্তিতেস্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্তণালয়ে পদসৃজনেরপ্রস্তাবপ্রেরণ করা হয়ে থাকে।
  • পদস্থায়ীকরণপ্রস্তাবনা- বিদ্যমানবিধিবিধানঅনুসরনেস্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয়ে পদসৃজনের  প্রস্তাবপ্রেরণ করা হয়ে থাকে।
  • নিয়োগওপদোন্নতি প্রস্তাবনা-প্রণীতগ্রেডেশনতলিকাহতেক্রমানুসারেবিদ্যমানবিধিবিধানঅনুসরনেনিয়োগওপদোন্নতি, প্রয়োজনীয়শিক্ষাগতযোগ্যতা, ৫বৎসরের এসিআরওসন্তোষজনকচাকুরীরপ্রত্যায়ণপত্র ও প্রয়োজনীয় তথ্যসহ  অনুমোদনের জন্য সংশ্লিস্ট মন্ত্রণালয়ে প্রেরণ করা।
  • বার্ষিক বাজেট প্রণয়ন ও সমস্ত আর্থিক কার্যক্রম রক্ষণাবেক্ষণ করা।  বার্ষিক উন্নয়ন কর্মসূচি ও সংশোধিত বার্ষিক  উন্নয়ন কর্মসূচি প্রণয়ন।
  • নার্সিং ও মিডওয়াইফারি অধিদপ্তরের আওতাধীন সিনিয়র স্টাফ নার্স নিয়োগের জন্য বাংলাদেশ সরকারী কর্মকমিশন কর্তৃক লিখিত ও মৌখিক পরীক্ষায় উত্তীর্ণ ও সুপারিশকৃত রেজিস্টার্ড নার্স ও মিডওয়াইফদেরকে দেশের বিভিন্ন স্বাস্থ্য সেবা প্রতিষ্ঠানে নিয়োগের / পদায়নের জন্য সংশ্লিস্ট মন্ত্রণালয়ে প্রেরণ করা হয়।

 


Share with :

Facebook Facebook